বোর্ড পরীক্ষার প্রশ্ন ও উত্তর - ঢাকা বোর্ড-২০২০ - বাংলা ১ম পত্র

 ঢাকা বোর্ড-২০২০
বিষয় : বাংলা ১ম পত্র (সৃজনশীল)

ক-বিভাগ : গদ্য

১. মিতু বাবা-মাকে হারিয়ে ফুফুর বাড়িতে আশ্রয় নেয়। সে কথা বলতে না পারলেও
সকাল থেকে রাত পর্যš@ অবিরাম কাজ করে। ফুফার অফিসে যাওয়ার সময় খাবার দেয়া,
ফুফাতো ভাই-বোনের স্কুলে যাওয়ার সময় সাহায্য করা, ফুফুকে ঔষধ খাওয়ানোসহ
কোনো কিছুই তার কাজ থেকে বাদ যায় না। এসব করে নিজেকে ক্লাš@ মনে হয়, এখান
থেকে সে চলে যেতে চায়। কিন্তু কোথাও যেতে পারে না বৃদ্ধ ফুফুর মায়ায়।

ক. কারা নিমগাছের প্রশংসায় পঞ্চমুখ?                                                                                                     
খ. নিমগাছটি কেন নতুন লোকটির সাথে চলে যেতে চাইল? বুঝিয়ে লেখ।                                               
গ. উদ্দীপকের ফুফুর পরিবারের লোকজন ‘নিমগাছ’ গল্পের কাদের প্রতিনিধি? ব্যাখ্যা কর।                  ৩
ঘ. “উদ্দীপকের মিতুই ‘নিমগাছ’ গল্পের ম–ল প্রতিপাদ্য”Ñ উত্তরের পক্ষে যুক্তি দাও।                              

২. শাওন সাহেব বিশ্ববিদ্যালয় পড়া শেষে বাবার ব্যবসা দেখাশোনা করছেন। তিনি
ব্যবসায় অধিক মুনাফা অর্জনের জন্য শ্রমিকের বেতন ও বোনাসের কিছু অংশ কমিয়ে দেন।
তিনি এখন প্রচুর অর্থ ও বিত্তের মালিক। তার বন্ধু হাফিজ সাহেব বেসরকারি প্রতিষ্ঠানে
বড় চাকরি করেন। তিনি শ্রম ও অর্থ দিয়ে তাঁর গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। সেখানে
তিনি শিক্ষার্থীদের নাচ, গান, আবৃত্তি ও নাটকসহ নানা সাংস্কৃতিক বিষয় প্রশিক্ষণের
ব্যবস্থা করেন। মাঝে মাঝে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন দুর্যোগপ–র্ণ স্থানে নিয়ে যান।

ক. লোভের ফলে মানুষের কীসের মৃত্যু ঘটে? ১
খ. শিক্ষার অপ্রয়োজনের দিকটিকে লেখক শ্রেষ্ঠ দিক বলেছেন কেন? ২
গ. উদ্দীপকের শাওন সাহেবের মধ্যে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের কোন দিকটি
প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর। ৩
ঘ. “উদ্দীপকের হাফিজ সাহেবের চেতনায় ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আসল
উদ্দেশ্য ফুটে উঠেছে”Ñ উক্তিটির ম–ল্যায়ন কর। ৪

৩. পারুল তার মায়ের কাছে বায়না ধরছেÑ এবার ঘটা করে যেন ওর জš§দিনটা
পালন না করা হয়। বরং সেই টাকা দিয়ে বইমেলা থেকে ওকে বেশ কিছু বই কিনে
দেয়া হোক। কারণ, সে পাঠ্যবইয়ের বাইরের বইগুলোর মধ্যেই তার নতুন জগৎ ও
জীবন খুঁজে পায়। এ কথা শুনে ওর ভাই পলাশ অট্টহাসিতে ফেটে পড়ে। সে বলে,
আরে বোকা পাঠ্যবই মুখস্থ কর কাজে দেবে। পরীক্ষায় ভালো ফল করতে পারবি
আর জš§দিনেও আমার মতো অনেক ধরনের গিফ্ট পাবি।

ক. যথার্থ গুরুর কাজ কী? ১
খ. “মনের দাবি রক্ষা না করলে মানুষের আÍা বাঁচে না”Ñ বুঝিয়ে লেখ। ২
গ. পলাশের মানসিকতা ‘বই পড়া’ প্রবন্ধের যে দিকটিকে প্রতিফলিত করে তা
ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকেরা পারুলই যেন ‘বই পড়া’ প্রবন্ধের শিক্ষিত মানুষÑ মš@ব্যটির
যথার্থতা যাচাই কর। ৪

৪. প্রমিতা ভালো গান করে সকল পর্যায়ে বেশ সুনাম কুড়িয়েছে। তাকে নিয়ে তার
পরিবারের অনেক গর্ব। হঠাৎ সড়ক দুর্ঘটনায় বাক্শক্তি হারিয়ে ফেলে সে। গান
গাওয়া বন্ধ হয়ে যায় প্রমিতার। এক সময় যারা তার বন্ধু ছিল, তারা একে একে
কেটে পড়ে। আজ তার পাশে কেউ নেই। সেও ধীরে ধীরে নিজেকে গুটিয়ে নেয়,
সবার থেকে চোখের আড়াল হয়ে একাকিত্বকে সঙ্গী করে দিন কাটে তার।

ক. প্রতাপ সুভার মর্যাদা বুঝত কেন? ১
খ. সুভাকে সুভার মা বিধাতার অভিশাপ মনে করে কেন? ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকের প্রমিতার নিজেকে গুটিয়ে নেওয়ার মধ্য দিয়ে সুভার মানসিকতার
কোন দিক প্রকাশিত হয়েছে? ব্যাখ্যা কর। ৩
ঘ. প্রমিতা ও সুভার প্রতি পরিজনদের আচরণ কীরূপ হলে তাদের জীবনের
পরিণতি ভিন্ন হতে পারত? যৌক্তিক মতামত দাও। ৪

খ-বিভাগ : কবিতা

৫. সুমন ও মামুন ঢাকায় বসবাস করে। বহু বছর পর সুমন বাড়ি ফিরলে গ্রামের
লোকজন উৎসুক দৃষ্টিতে তার দিকে চেয়ে থাকে। সুমন স্কুলবন্ধু ফরিদকে জড়িয়ে
ধরেন। খোঁজখবর নেন। তার ক্লাš@ চোখের চাহনি দেখে মর্মাহত হয়, বাড়ির
আমগাছে টিয়া-শালিক দেখে রোমাঞ্চিত হয়। অথচ মামুনের বাড়ি ফেরার সময়ই
হয়ে ওঠে না। কল্পনায় সে জš§স্থানের প্রতি টান অনুভব করলেও শহুরে
চাকচিক্যকে জীবনের অনুষঙ্গ করে নিয়েছে।

ক. ‘আমি কোনো আগন্তুক নই’ কবিতায় কোন মাসের উলেÐখ আছে? ১
খ. কদম আলী অকাল বার্ধক্যে নত কেন? বুঝিয়ে লেখ। ২
গ. উদ্দীপকে সুমনের ভাবনার সাথে ‘আমি কোনো আগন্তুক নই’ কবিতার
কবিভাবনার কোন দিকের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের মামুন জš§স্থানের প্রতি টান অনুভব করলেও ‘আমি কোনো আগন্তুক
নই’ কবিতার কবিভাবনার স¤ক্স–র্ণ প্রতিনিধিত্ব করে কি? মতামত দাও। ৪

৬. রায়পুর গ্রামের জমির উর্বরতা শক্তি কমে যাওয়ায় সকলে বেশ চিšি@ত হয়ে
পড়ে। গ্রামের গণ্যমান্য ব্যক্তিরা একত্রে বসে জমির উর্বরতা কীভাবে বাড়ানো যায়
তা নিয়ে অনেক আলোচনা করেও কোনো সিদ্ধাš@ নিতে পারেনি। একপর্যায়ে
গ্রামের অভিজ্ঞ কৃষক রহিম মিয়া রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে জৈব ও সবুজ
সার প্রয়োগের মাধ্যমে এই সমস্যা সমাধানের পরামর্শ দেন। এতে জমির উর্বরতা
শক্তি ফিরে আসে এবং কৃষকেরা লাভবান হয়। কিন্তু অনেকেই ঈর্ষান্বিত হয়ে রহিম
মিয়ার বিরুদ্ধাচরণ করে।
ক. ‘জুতা-আবিষ্কার’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে? ১
খ. ‘পদধ–লি তত্ত¡’ বলতে কী বোঝানো হয়েছে? ২
গ. গ্রামের গণ্যমান্য ব্যক্তিরা ‘জুতা-আবিষ্কার’ কবিতায় কাদের প্রতিনিধিত্ব
করেছে? ব্যাখ্যা কর। ৩
ঘ. “উদ্দীপকের কৃষকই যেন ‘জুতা-আবিষ্কার’ কবিতার কেন্দ্রীয় চরিত্র”Ñ
বক্তব্যটির ম–ল্যায়ন কর। ৪

৭. আসমানিদের দেখতে যদি তোমরা সবে চাও,/রহিমুদ্দির ছোট্ট বাড়ি রসুলপুরে যাও।
বাড়িত নয় পাখির বাসা ভেন্না পাতার ছানি,/একটুখানি বৃষ্টি হলেই গড়িয়ে পড়ে পানি।
একটুখানি হাওয়া দিলেই ঘর নড়বড় করে,/তারি তলে আসমানিরা থাকে বছর ধরে।
পেটটি পুরে পায় না খেতে, বুকের ক’খান হাড়,/সাক্ষী দিচ্ছে অনাহারে ক’দিন গেছে তার।
ক. ‘পলিÐজননী’ কবিতায় কোন পাখির ডাক অকল্যাণকর? ১
খ. “মোসলমানের আড়ঙ দেখিতে নাই”Ñ ‘পলিÐজননী’ কবিতায় মা এ কথা
বলেছেন কেন? ২
গ. উদ্দীপকের সাথে ‘পলিÐজননী’ কবিতার সাদৃশ্যের দিকটি ব্যাখ্যা কর। ৩
ঘ. “উদ্দীপকটি ‘পলিÐজননী’ কবিতার সমগ্রভাব ধারণ করতে পারেনি”Ñ মš@ব্যটি
ম–ল্যায়ন কর। ৪

গ-বিভাগ : উপন্যাস


৮. সুমন তার পরিবারের সাথে সাভারে বেড়াতে গিয়ে জাতীয় স্মৃতিসৌধ দেখে
অবাক হয়। সে মায়ের কাছে এ স্মৃতিসৌধ স¤ক্সর্কে জানতে চায়। মা তাকে বলে,
মুক্তিযুদ্ধের শহিদদের স্মরণে এই স্মৃতিসৌধটি নির্মিত হয়েছে। স্মৃতিসৌধ তরুণ
প্রজšে§র কাছে মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল হয়ে দাঁড়িয়ে আছে।
ক. উপন্যাসের আখ্যানভাগ কী? ১
খ. আলো-আঁধার বুধার কাছে সমান কেন? ২
গ. উদ্দীপকের স্মৃতিসৌধ ‘কাকতাড়ূয়া’ উপন্যাসের কোন স্মৃতি মনে করিয়ে দেয়?
ব্যাখ্যা কর। ৩
ঘ. “উদ্দীপকের স্মৃতিসৌধ ও ‘কাকতাড়ূয়া’ উপন্যাসÑ উভয়ই মুক্তিযুদ্ধের প্রামাণ্য
দলিল”Ñ বিশেÐষণ কর। ৪

৯. বিদেশি সেনার কামানে বুলেটে বিদ্ধ/নারী শিশু আর যুবক জোয়ান-বৃদ্ধ
শত্র“ সেনারা হত্যার অভিযানে/মুক্তিবাহিনী প্রতিরোধ উত্থানে।
ক. ‘কাকতাড়ূয়া’ উপন্যাসের মিঠুর ভাইয়ের নাম কী? ১
খ. ‘এমন খুশি আমার জীবনে আর আসেনি’Ñ বুধার এ উক্তির কারণ কী? ব্যাখ্যা কর।২
গ. উদ্দীপকে প্রথম দুই চরণে ‘কাকতাড়ূয়া’ উপন্যাসের যে দিকটি ফুটে উঠেছে তা
ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকটি ‘কাকতাড়ূয়া’ উপন্যাসের বিষয়বস্তুর খণ্ডিত অংশমাত্রÑ মš@ব্যটির
সপক্ষে তোমার যুক্তি দাও। ৪

ঘ-বিভাগ : নাটক


১০. মাতৃহারা ঝিনু চাচার বাড়িতে বড় হয়। চাচি ঝিনুকে বোঝা মনে করে। ভাবে
কোনো রকম পাত্রস্থ করতে পারলেই হয়। অবশেষে চাচি সতীনের সংসারে এক
বৃদ্ধের সাথে বিয়ে দেয় ঝিনুকে। জীবনসচেতন ঝিনু এ বিয়ে মেনে না নিয়ে একদিন
বাড়ি ছেড়ে অজানার পথে পাড়ি জমায়।
ক. বহিপীরের বয়স কত বছর? ১
খ. হকিকুলÐাহ পুলিশ ডাকতে গিয়ে ফিরে এসেছিলেন কেন? ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকে ‘বহিপীর’ নাটকের যে দিকটি প্রতিফলিত হয়েছে তা ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকটিতে ‘বহিপীর’ নাটকের সমগ্রভাব ফুটে উঠেছে কি? উত্তরের সপক্ষে যুক্তি দাও। ৪

১১. আজিজ সাহেব একজন শিল্পপতি। হঠাৎ একদিন অগ্নিকাণ্ডে তার পোশাক
কারখানায় ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। পরে বন্ধু আলতাফের সহযোগিতার আশ্বাসে পুনরায়
কারখানা চালুর উদ্যোগ নিয়েও ব্যর্থ হন। এখন প্রায়ই তিনি বিমর্ষ হয়ে বসে থাকেন।
ছেলে জাবেদ বাবাকে হতাশ না হয়ে ধৈর্য ধরতে বলেন; শীঘ্রই সংসারের হাল ধরার এবং
ছোট বোন সীমাকে বিয়ে দেয়ার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন। কিন্তু সীমা বিয়েতে রাজি না
হয়ে লেখাপড়া শিখে ভাইয়ের সাথে বাবাকে সহযোগিতা করতে চায়।

ক. স–র্যা¯@ আইন কখন প্রণীত হয়? ১
খ. “খোদার ভেদ বোঝা সত্যই মুশকিল”Ñ ‘বহিপীর’ নাটকে বহিপীর এ কথা
বলেছেন কেন? ২
গ. উদ্দীপকে আজিজ সাহেব ‘বহিপীর’ নাটকে কোন চরিত্রের প্রতিবিম্ব? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকে সীমা ‘বহিপীর’ নাটকের তাহেরা চরিত্রের সার্থক প্রতিনিধিত্ব করে কি? তোমার মতামত দাও। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Pages